পন্ডশ্রম কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর । পন্ডশ্রম কবিতার জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

“পন্ডশ্রম” কবিতাটিতে কবি শামসুর রহমান বর্তমান সমাজের কিছু অব্যবস্থাপনাকে ব্যঙ্গার্থকভাবে তুলে ধরেছেন ।কবির মতে কোন কাজ শুরুর আগে যাচাই বাছাই না করে সিদ্ধান্ত নিতে নেই । আপনারা যারা এ বছর স্কুল-কলেজ কিংবা সরকারি-বেসরকারি চাকুরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা “পন্ডশ্রম” কবিতার সৃজনশীল প্রশ্ন-উত্তরগুলো একবার হলেও পড়ে নিতে পারেন । নিচে পন্ডশ্রম কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর এবং পন্ডশ্রম কবিতার জ্ঞানমূলক প্রশ্ন উত্তরগুলো দেখে নিন-

পন্ডশ্রম কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর । পন্ডশ্রম কবিতার জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ পন্ডশ্রম কবিতায় কিভাবে শ্রম পন্ড হলো?

উত্তরঃ আক্ষরিক অর্থে পন্ড শব্দের অর্থ ব্যর্থ ও শ্রম শব্দের অর্থ কাজ । পণ্ডশ্রম শব্দের অর্থ ব্যর্থকাজ ।


পন্ডশ্রম কবিতায় শ্রম পন্ড হওয়ার মূল কারণ হলো কোন কিছু ঠিকমতো যাচাই বাছাই না করে সিদ্ধান্ত নেওয়া । আমাদের বর্তমান সমাজের কিছু অব্যবস্থাপনাকে এই কবিতায় কবি ব্যঙ্গার্থক ভাবে তুলে ধরেছেন । আমাদের জ্ঞান, বুদ্ধি, বিবেক থাকা স্বর্ত্তেও অন্যের কথায় কান দিয়ে বোকার মতো দিকবেদিক ছুটোছুটি করাকেই কবি তার কবিতায় পন্ডশ্রম বলেছেন ।



প্রশ্নঃ তথ্য যাচাই না করে কাজ করলে তার ফলাফল কি ধরনের হতে পারে বলে তুমি মনে করো?

উত্তরঃ যেকোন কাজ শুরু করার আগে প্রয়োজনীয় তথ্য যাচাই বাছাই করে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ । এতে করে খুব সহজেই যেকোন সমস্যার সমাধান করা যায় । 


তথ্য যাচাই বাছাই না করে সিদ্ধান্ত নিলে কাজের আশানুরূপ ফলাফল পাওয়া যায় না । অধিকাংশ ক্ষেত্রেই তখন ভুল সিদ্ধান্ত নেওয়া হয়, যার ফলে শারীরিক, মানসিক ও সম্পদের ভুল ব্যবহার করা হয় । পরিশেষে সকল কষ্ট বৃথা যায়, যাহা মোটেই কাম্য নয় ।


প্রশ্নঃ কোন তথ্য বা ঘটনার যথার্থতা কিভাবে যাচাই করতে হয়?

উত্তরঃ কোন কিছু ঠিকমতো যাচাই বাছাই না করে সিদ্ধান্ত নিতে নেই । চোখ দিয়ে দেখে, কান দিয়ে শুনে ও বুদ্ধি দিয়ে বিবেচনা করে তবেই কাজে নামতে হয় ।


সৃষ্টিকর্তা প্রদত্ত পঞ্চইন্দ্র আমাদের সাহায্য করে যেকোন ঘটনার সত্যতা যাচাই বাছাই করতে । তাই আমাদের উচিত হবে জ্ঞান, বুদ্ধি ও বিবেককে সঠিকভাবে কাজে লাগিয়ে যেকোন কাজের তথ্য বা যথার্থতা যাচাই করা ।



পরিশেষে, “পন্ডশ্রম কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর ” বা "পন্ডশ্রম কবিতার জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর" এ বিষয়ে আপনার যদি কিছু জানার বা বলার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করে আমাদের বলতে পারেন । এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । ধন্যবাদ!

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url