ধন্যধান্য পুষ্পভরা – Dhonodhanno Pushpo Vora । দ্বিজেন্দ্রলাল রায়

 

ধন্যধান্য পুষ্পভরা – Dhonodhanno Pushpo Vora । দ্বিজেন্দ্রলাল রায়
ধন্যধান্য পুষ্পভরা – Dhonodhanno Pushpo Vora । দ্বিজেন্দ্রলাল রায়


ধন্যধান্য পুষ্পভরা – Dhonodhanno Pushpo Vora by Dwijendralal Ray । Bangla Kobita

ধন্যধান্য পুষ্পভরা – Dhonodhanno Pushpo Vora by Dwijendralal Ray । দ্বিজেন্দ্রলাল রায় দ্বিজেন্দ্রলাল রায়ের দেশাত্মবোধক কবিতা আমার দেশ কবিতা দ্বিজেন্দ্রলাল রায় ছোটদের কবিতা আবৃত্তি রূপাই কবিতা চাষীর ছেলে কবিতা হতে পাত্তেম কবিতা



ধন্যধান্য পুষ্পভরা

– দ্বিজেন্দ্রলাল রায়




ধন্যধান্য পুষ্পভরা আমাদের এই বসুন্ধরা;
তাহার মাঝে আছে দেশ এক- সকল দেশের সেরা;
ওসে স্বপ্ন দিয়ে তৈরি সে দেশ স্মৃতি দিয়ে ঘেরা;
এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি,
সকল দেশের রানী সে যে- আমার জন্মভূমি।

চন্দ্র-সূর্য গ্রহ তারা, কোথায় উজল এমন ধারা!
কোথায় এমন খেলে তড়িৎ এমন কালো মেঘে!
তারা পাখির ডাকে ঘুমিয়ে, ওঠে পাখির ডাকে জেগে,
এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি
সকল দেশের রানী সে যে-আমার জন্মভূমি।

এমন স্নিগ্ধ নদী কাহার, কোথায় এমন ধুম্র পাহাড়;
কোথায় এমন হরিৎক্ষেত্র আকাশ তলে মেশে।
এমন ধানের ওপর ঢেউ খেলে যায় বাতাস কাহার দেশে।
এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি
সকল দেশের রানী সে যে-আমার জন্মভূমি।

পুষ্পে পুষ্পে ভরা শাখী; কুঞ্জে কুঞ্জে গাহে পাখি,
গুঞ্জরিয়া আসে অলি পুঞ্জে পুঞ্জে ধেয়ে-
তারা ফুলের ওপর ঘুমিয়ে পড়ে ফুলের মধু খেয়ে।

ভায়ের মায়ের এমন স্নেহ কোথায় গেলে পাবে কেহ?
-ওমা তোমার চরণ দুটি বক্ষে আমার ধরি,
আমার এই দেশেতে জন্ম- যেন এই দেশেতে মরি-
এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি,
সকল দেশের রানী সে যে-আমার জন্মভূমি।







Tags: ধন্যধান্য পুষ্পভরা – Dhonodhanno Pushpo Vora by Dwijendralal Ray । দ্বিজেন্দ্রলাল রায় দ্বিজেন্দ্রলাল রায়ের দেশাত্মবোধক কবিতা আমার দেশ কবিতা দ্বিজেন্দ্রলাল রায় ছোটদের কবিতা আবৃত্তি রূপাই কবিতা চাষীর ছেলে কবিতা হতে পাত্তেম কবিতা

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url