দুই তীরে – Dui Tire । Bangla Kobita - রবীন্দ্রনাথ ঠাকুর

 

দুই তীরে – Dui Tire । Bangla Kobita - রবীন্দ্রনাথ ঠাকুর
দুই তীরে – Dui Tire । Bangla Kobita - রবীন্দ্রনাথ ঠাকুর


দুই তীরে – Dui Tire by Rabindranath Tagore । Bangla Kobita

দুই তীরে – Dui Tire by Rabindranath Tagore । Bangla Kobita - রবীন্দ্রনাথ ঠাকুর দুই তীরে কবিতার মূলভাব দুই তীরে কবিতার প্রশ্ন উত্তর দুই তীরে কবিতার শব্দার্থ চকাচকির ঘর দুই বিঘা জমি কবিতা জন্মভূমি কবিতা আবৃত্তি আমাদের ছোট নদী কবিতা নিমন্ত্রণ ছড়া বর্গি এলো খাজনা নিতে নবান্ন কবিতা



দুই তীরে

– রবীন্দ্রনাথ ঠাকুর



আমি ভালোবাসি আমার
নদীর বালুচর,
শরৎকালে যে নির্জনে
চকাচকীর ঘর।
 
যেথায় ফুটে কাশ
তটের চারি পাশ,
শীতের দিনে বিদেশী সব
হাঁসের বসবাস।

কচ্ছপেরা ধীরে
রৌদ্র পোহায় তীরে,
দু – একখানি জেলের ডিঙি
সন্ধেবেলায় ভিড়ে।

আমি ভালোবাসি আমার
নদীর বালুচর,
শরৎকালে যে নির্জনে
চকাচকীর ঘর।

তুমি ভালোবাস তোমার
ওই ও পারের বন,
যেথায় গাঁথা ঘনচ্ছায়া
পাতার আচ্ছাদন।

যেথায় বাঁকা গলি
নদীতে যায় চলি,
দুই ধারে তার বেণুবনের
শাখায় গলাগলি।

সকাল – সন্ধেবেলা
ঘাটে বধূর মেলা,
ছেলের দলে ঘাটের জলে
ভাসে ভাসায় ভেলা।

তুমি ভালোবাস তোমার
ওই ও পারের বন,
যেথায় গাঁথা ঘনচ্ছায়া
পাতার আচ্ছাদন।

তোমার আমার মাঝখানেতে
একটি বহে নদী,
দুই তটেরে একই গান সে
শোনায় নিরবধি।

আমি শুনি শুয়ে
বিজন বালু – ভুঁয়ে,
তুমি শোন কাঁখের কলস
ঘাটের ‘ পরে থুয়ে।

তুমি তাহার গানে
বোঝ একটা মানে,
আমার কূলে আরেক অর্থ
ঠেকে আমার কানে।

তোমার আমার মাঝখানেতে
একটি বহে নদী,
দুই তটেরে একই গান সে
শোনায় নিরবধি।







Tags: দুই তীরে – Dui Tire by Rabindranath Tagore । Bangla Kobita - রবীন্দ্রনাথ ঠাকুর দুই তীরে কবিতার মূলভাব দুই তীরে কবিতার প্রশ্ন উত্তর দুই তীরে কবিতার শব্দার্থ চকাচকির ঘর দুই বিঘা জমি কবিতা জন্মভূমি কবিতা আবৃত্তি আমাদের ছোট নদী কবিতা নিমন্ত্রণ ছড়া বর্গি এলো খাজনা নিতে নবান্ন কবিতা

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url