প্রিয় স্বাধীনতা – Priyo Swadhinota । Kobita - শামসুর রাহমান

 

প্রিয় স্বাধীনতা – Priyo Swadhinota । Kobita - শামসুর রাহমান
প্রিয় স্বাধীনতা – Priyo Swadhinota । Kobita - শামসুর রাহমান


প্রিয় স্বাধীনতা – Priyo Swadhinota by Shamsur Rahman । Bangla Kobita

প্রিয় স্বাধীনতা – Priyo Swadhinota by Shamsur Rahman । Kobita - শামসুর রাহমান শামসুর রাহমানের ছোটদের কবিতা শামসুর রাহমানের আত্মজীবনী শামসুর রাহমানের কাব্যগ্রন্থ কয়টি স্বাধীনতা আমার স্বাধীনতা কবিতা স্বাধীনতা তুমি কবিতাটি কোন কাব্যগ্রন্থের শামসুর রাহমানের উক্তি শামসুর রাহমানের প্রেমের কবিতা স্বাধীনতা কবিতা আবৃত্তি শামসুর রাহমানের কবিতার সমালোচনা




প্রিয় স্বাধীনতা

– শামসুর রাহমান





মেঘনা নদী দেব পাড়ি
কল-অলা এক নায়ে।
আবার আমি যাব আমার
পাহাড়তলী গাঁয়ে।

গাছ-ঘেরা ঐ পুকুরপাড়ে
বসব বিকাল বেলা।
দু-চোখ ভরে দেখব কত
আলো-ছায়ার খেলা।

বাঁশবাগানে আধখানা চাঁদ
থাকবে ঝুলে একা।
ঝোপে ঝাড়ে বাতির মতো
জোনাক যাবে দেখা।

ধানের গন্ধ আনবে ডেকে
আমার ছেলেবেলা।
বসবে আবার দুচোখ জুড়ে
প্রজাপতির মেলা।

হঠাৎ আমি চমকে উঠি
হলদে পাখির ডাকে।
ইচ্ছে করে ছুটে বেড়াই
মেঘনা নদীর বাঁকে।

শত যুগের ঘন আঁধার
গাঁয়ে আজো আছে।
সেই আঁধারে মানুষগুলো
লড়ায় করে বাঁচে।

মনে আমার ঝলসে ওঠে
একাত্তরের কথা,
পাখির ডানায় লিখেছিলাম-
প্রিয় স্বাধীনতা।







Tags: প্রিয় স্বাধীনতা – Priyo Swadhinota by Shamsur Rahman । Kobita - শামসুর রাহমান শামসুর রাহমানের ছোটদের কবিতা শামসুর রাহমানের আত্মজীবনী শামসুর রাহমানের কাব্যগ্রন্থ কয়টি স্বাধীনতা আমার স্বাধীনতা কবিতা স্বাধীনতা তুমি কবিতাটি কোন কাব্যগ্রন্থের শামসুর রাহমানের উক্তি শামসুর রাহমানের প্রেমের কবিতা স্বাধীনতা কবিতা আবৃত্তি শামসুর রাহমানের কবিতার সমালোচনা

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url